বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগ গোপালগঞ্জে ১০ হাজার প্রবীণ পেলেন ফ্রি স্বাস্থ্য সেবা

মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগ গোপালগঞ্জে ১০ হাজার প্রবীণ পেলেন ফ্রি স্বাস্থ্য সেবা

গোপালগঞ্জ প্রতিনিধি:
গোপালগঞ্জে মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে ১০ হাজার প্রবীণকে ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করেছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ।

আজ মঙ্গলবার টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর, কাশিয়ানী ও গোপালগঞ্জ সদর উপজেলার ৫টি ইউনিয়নে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।
উদ্বোধনী অনুষ্ঠানে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. তরুন মন্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ ইলিয়াছুর রহমান, টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাকিব হাসান তরফদার, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, গোপালপুর ইউপি চেয়ারম্যান সুষেন সেন সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

এ উপলক্ষ্যে প্রতিটি ইউনিয়নে অস্থায়ী স্বাস্থ্যক্যাম্প স্থাপন করে সেখানে অনুসন্ধান, ডাক্তার, প্রেসক্রিপশন, ঔষুধ বিতরণ ও ডায়াগনেসিস বুথ বসানো হয়। সকাল থেকে প্রবীণ নারী, পুরুষ ক্যাম্পে এসে দীর্ঘ লাইনে দাড়িয়ে বুধ ঘুরে ঘুরে স্বাস্থ্য সেবা, প্রেসক্রিপশন ও ঔষুধ গ্রহন করেন। প্রবীনদের পদচারনায় স্বাস্থ্য ক্যাম্পগুলো মুখরিত হয়ে ওঠে।

দিনব্যাপী ৪৫ উর্ধ প্রবীণদের এসব ক্যাম্প থেকে ওজন, প্রেসার পরিমাপ, বøাড সুগার পরীক্ষা, অর্থপেটিক, গাইনী, স্কিন, চক্ষু চেকআপ শেষে প্রেসক্রিপসন ও ঔষুধ প্রদান করা হয়। প্রবীণরা পবিবারে একটু অবহেলতি। তাই মুজিব বর্ষে জেলা ব্যাপী এ সেবা প্রদানের উদ্যোগ গ্রহন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা। এ সেবা গ্রহনকারীদের হেলথ কার্ড দেয়া হবে। পরে তারা নিকটস্থ হাসপাতালে গিয়ে বিমামূল্যে বিশেষ স্বাস্থ্য সেবা নিতে পারবেন। এক স্থানে প্রবীণদের স্বাস্থ্য জটিলতার সব সেবা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন জেলার প্রবীণরা ।

গোপালপুর গ্রামের প্রবীণ শিক্ষক নন্দ লাল বিশ্বাস (৫৮) বলেন, এক ছাতার নীচে সব সেবা পেয়েছি। ডাক্তার দেখিয়েছি। বিভিন্ন পরীক্ষা করিয়েছি। তারপর প্রেসক্রিপসন ও ঔষুধ পেয়েছি। মুজিববর্ষ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ এ উদ্যোগ গ্রহন করায় আমরা খুবই খুশি।

একই গ্রামের প্রবীণ ডলি হাজরা (৫২) বলেন, এ মহৎ উদ্যোগ গ্রহনের জন্য আমরা জেলা প্রশাসককে ধন্যাবাদ জানাই। এতে আমরা গ্রামের মানুষ খুবই উপকৃত হয়েছি। প্রাণপ্রিয় জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আতœার শান্তি কামনা করছি। সেই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীঘায়ূ ও সাফল্য কামনা করছি।

গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. তরুন মন্ডল বলেন, জেলা প্রশাসক শাহিদা সুলতানা মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে প্রবীণদের ফ্রি স্বাস্থ্য সেবা ক্যাম্প করার প্রস্তাব করার পর, আমরা এতে সম্মতি প্রদান করি। আমরা প্রতিটি ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স সহ প্রয়োজনীয় সব সাপোর্ট দিয়েছে। প্রবীণরা এখান থেকে চিকিসা, পরীক্ষা-নীরিক্ষা, প্রেসক্রিপসন ও ঔষুধ নিয়েছেন উৎসব মুখর পরিবেশে।

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব মানুষের জন্য ভাবতেন। তাই তাঁর জম্ম শতবার্ষিকীকে সামনের রেখে আমরা স্বাস্থ্য সেবা জনগনের দোড়গোড়ায় পৌঁছে দিতে এ উদ্যোগ নিয়েছি। এর মাধ্যমে প্রবীণদের প্রত্যাশা সম্পর্কে জানাযাবে। প্রবীণদের প্রতি আমরা একটু কম খেয়াল করি। এ কারণে সিনিয়র সিটিজেনদের কেয়ার ডোর স্টেপ সার্ভিস শুরু করা হয়েছে। এটি অব্যাহত থাকবে। এখান থেকে তাদের হেলথ কার্ড দেয়া হবে। এ কার্ড নিয়ে নিকটস্থ হাসপাতাল থেকে তারা ফ্রি স্বাস্থ্য সেবা গ্রহন করতে পারবেন। এতে করে প্রবীণদের স্বাস্থ্য সেবার ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচিত হবে বলে আমি বিশ্বাস করি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..




© All rights reserved 2018 Banglarnayan
Design & Developed BY ThemesBazar.Com